নির্বাচনে সামাজিক যোগাযোগমাধ্যম: বাস্তবতা ও সম্ভাবনা

Authors

  • Shudipta Sharma Author

Abstract

নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করার জন্য সামাজিক যেসব প্রতিষ্ঠান মূল ভূমিকা পালন করতে পারে তাদের মধ্যে গণমাধ্যম অন্যতম। বাংলাদেশের প্রেক্ষাপটে গণমাধ্যমের ওয়াচডগের ভূমিকা পালন ছাড়া সুষ্ঠু নির্বাচনের কথা চিন্তাও করা যায় না। নির্বাচন পদ্ধতি ও ফলাফল নিয়ে বিগত নির্বাচনগুলোতে রাজনৈতিক দলগুলোর বিবাদ দেখে তা ভালভাবেই বোঝা যায়। প্রথাগত গণমাধ্যমের পাশাপাশি আধুনিক তথ্যপ্রযুক্তির এই যুগে সামাজিক যোগাযোগমাধ্যমও বিভিন্ন দেশের নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে শুরু করেছে। বাংলাদেশের রাজনীতিতেও নতুন এই মাধ্যমটির প্রভাব এখন আর অস্বীকার করার উপায় নেই। তাই বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম নির্বাচনে কী করতে পারে এবং এর কার্যকর ব্যবহার কী হতে পারে তা অনুসন্ধানের দাবি রাখে। কিন্তু বিশ্বে বিশেষ করে যুক্তরাষ্ট্রের পরিপ্রেক্ষিতে এ সংক্রান্ত প্রচুর গবেষণা হলেও বাংলাদেশের পরিপ্রেক্ষিতে তা একেবারেই অপ্রতুল। এখানে প্রাসঙ্গিক গবেষণা, প্রবন্ধ ও নিবন্ধ পর্যালোচনা করে মাধ্যমিক উপাত্তের ভিত্তিতে সে চেষ্টাই করা হয়েছে। নির্বাচনকে সুষ্ঠু করা ছাড়াও নির্বাচন পদ্ধতি তথা গণতান্ত্রিক পদ্ধতির উপর জনগণের আস্থা ফিরিয়ে আনতে স্বাধীন সামাজিক মাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নতুন এই মাধ্যমটির প্রতি তরুনদের আস্থা এবং এর ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধি সম্ভাবনার ক্ষেত্রটি তৈরি করে রেখেছে। এখন অন্যান্য দেশের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশিয় ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ করে নির্বাচনে কতটুকু কার্যকরভাবে আমরা সামাজিক মাধ্যমকে ব্যবহার করতে পারছি তার উপর অনেকটা নির্ভর করছে আমাদের গণতন্ত্রের ভবিষ্যৎ।

Author Biography

  • Shudipta Sharma
    Assistant Professor, Department of Communication and Journalism, University of Chittagong, Chittagong-4331

Downloads

Published

10-08-2025

Issue

Section

Articles

How to Cite

নির্বাচনে সামাজিক যোগাযোগমাধ্যম: বাস্তবতা ও সম্ভাবনা. (2025). The Chittagong University Journal of Social Sciences, 33. https://journal.cu.ac.bd/cujss/article/view/61